একটি আদর্শ ওয়েব সাইট করতে যা যা লাগবে

আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করার জন্য 3 টি পদক্ষেপ:

  • ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম নির্বাচন করুন
  • একটি ডোমেইন নাম (www।) এবং হোস্ট নির্বাচন  করুন
  • সেটআপ, ডিজাইন এবং ডেভেলপ করা

একটি নতুন ওয়েবসাইট অনলাইন পেতে, আপনি দুটি জিনিস প্রয়োজন

  • একটি ডোমেইন নাম (একটি ওয়েব ঠিকানা like yoursitename.com):
  • হোস্টিং (ইন্টারনেটে আপনার সাইট সংযোগ করে এমন একটি পরিষেবা)

ডোমেইন নাম:

ওয়েব সাইট অথবা প্রতিষ্ঠান যেকোনো ধরনের ওয়েবসাইট খোলার জন্য সর্বপ্রথম প্রয়োজন হয় একটি ডোমেইন নেম। ডোমেইন নামটা উচ্চারনে সুন্দর ও সহজ শব্দ বা যে সব শব্দ আমরা সব সময় ব্যবহার করি এমন শব্দ দিয়ে ডোমেইন নাম নেবার চেষ্টা করুন । আপনি যে ধরনের সাইট বানাতে চান সেটার সাথে মিল রেখে ডোমেইন নাম কিনুন। তবে ডোমেইন ও হোস্টিং এর ক্ষেত্রে কিছু বিষয় সম্পর্কে ভালো করে জেনেশুনে, ভালো কোনো প্রতিষ্ঠান থেকেই নেয়াই ভালো।

ভাল মানের হোস্টিং নেওয়াঃ

হোস্টিং  হল স্টোরেজ ইউনিট যেখানে আপনার ওয়েবসাইট কন্টেন্ট,ইমেজ,ফাইল  অনলাইনে স্টোর থাকে। হোস্টিং  অনেক ধরনের হতে পারে । আপনার  কি ধরনের কনটেনট থাকবে তার উপর  নির্ভর করে আপনি কি ধরনের হোস্টিং  কিনবেন  ।সারা বিশ্বে অসংখ্য প্রতিষ্ঠান আছে যারা ডোমেইন এবং হোস্টিং সেবা প্রদান করে থাকে। তবে ডোমেইন ও হোস্টিং এর ক্ষেত্রে কিছু বিষয় সম্পর্কে ভালো করে জেনেশুনে, ভালো কোনো প্রতিষ্ঠান থেকেই নেয়াই ভালো।

হোস্টিং সাধারণত ৪ ধরনের হয়ঃ

  • Shared Hosting:
  • VPS Hosting
  • Dedicated Hosting:
  • Free Hosting:

 

এইটা যদি আপনার প্রথম ওয়েবসাইট হয়ে থাকে  তাহলে প্রথম সময়ে কত ভিজিটর হবে জানা কঠিন হবে সেই জন্য আমি বলব শেয়ারড হোস্টিং ব্যাবহার করুন

আর শেয়ারড হোস্টিং  দাম খুব কম। কেউ যদি একটু ভাল স্পীড বা ভাল সার্ভিস পেতে চান তারা ভি.পি.এস নিতে পারেন। সাধারন ভাবে আমাদের ১ জিবি জায়গা(Space) হলেই যথেষ্ট এটাই সহজে খরচ হবেনা। তবে ব্যান্ডউইথ টা একটু বেশি নেওয়া ভাল কারন। জত ভিজিটর বাড়বে তত ব্যান্ডউইথ খরচ হবে।

     ওয়েবসাইট নির্মাণ প্লাটফর্ম

ওয়েব সাইটটা টা কি দিয়ে তৈরি করবেন সেইটা ঠিক করতে হবে । CMS(WordPress, Joomla, Drupal) ব্যবহার করতে পারেন । তাছাড়া কিছু জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার

Wix ,Squarespac,Weebly  যে গুলো দিয়ে ড্রাগ অ্যান্ড ড্রপ করে ওয়েবসাইট করা যাবে ।।

 

        ওয়েব সিকিউরিটি ঃ

ওয়েব সাইট সিকিউরিটি খুব অত্যান্ত প্রয়োজনীয় ।না হলে যেকোনো  সময় হ্যাকার আপনা               সাইট  হ্যাক ক করে ফেলতে পারে ।সাইট সিকিউরিটি অবশই সাইট করার সময় ডেভেলপার দিয়ে দিতে হবে । সেই জন্য দক্ষ ডেভেলপার দিয়ে সাইট করবেন ।

cpa marketing bangla blog

outsourcing in uttara

Share This Post

Post Comment